রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন - আরডব্লিউডিও

Reliant Women Development Organization - RWDO

সর্বশেষ:

লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম

লক্ষ্যঃ সমাজের সুবিধা বঞ্চিতদের অধিকার ভিত্তিক আর্থ-সামাজিক অবস্থা বর্ধিত করা। সমাজকল্যাণমূলক সংস্থা হিসেবে অসহায়, দরিদ্র জনগোষ্ঠির জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী প্রণয়ন করে তা বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করবে। যেখানে অবহেলিত এবং অধিকারবঞ্চিত নারী ও শিশু, কিশোর-কিশোরী, বৃদ্ধ এবং প্রতিবন্ধীদের সকলধরণের সামাজিক ঝুকি ও বৈষম্যতা  হ্রাস পাবে এবং যুগোপযোগী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে মানবাধিকার ও সুশাষন প্রতিষ্টা লাভ করবে।

উদ্দেশ্য: ১. দারিদ্রতা কমানো ও দূরীকরণ।
২. গ্রামীন ও শহরের দরিদ্র সীমার নীচে বসবাসকারী জন গনের মৌলিক চাহিদা পূরণে অবদান রাখা।
৩. নারীর ক্ষমতায়ন এবং তাদেরকে সমাজে সমতা ও মর্যাদা বৃদ্ধি করা।

সংস্থার কার্যক্রমঃ
০১) বেকারত্বের অভিশাপ ও সমাজের অধিকার বঞ্চিত যুবক, যুবতী ও বিভিন্ন স্তরের কর্মহীন মানুষের দারিদ্রতা বিমোচনের লক্ষ্যে আত্মউন্নয়নমূলক কর্মসূচি পরিচালনার জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের স্বাবলম্বী ও আত্মনির্ভরশীল করে গড়ে তোলা।

০২) দরিদ্র, অসহায়, নির্যাতিত, অবহেলিত নারী-পুরুষ, শিশু ও কিশোর-কিশোরীদের যাবতীয় আইনগত অধিকার নিশ্চিত করা।

০৩) বাল্যবিবাহ, বহুবিবাহ, যৌতুক, নারী নির্যাতন, শ্রমিক নির্যাতনসহ সকল প্রকার নির্যাতনের বিরুদ্ধে জনগণকে সচেতন করে তোলা এবং সার্বিক মানবাধিকার অধিকার সম্পর্কে কর্ম এলাকার মানুষকে অবহিত করা। যৌতুক প্রথা, নারী ও শিশু পাচার রোধে জনগণকে সচেতন ও আইনী সহায়তা প্রদান করা।

০৪) দরিদ্র, অসহায় ও সূবিধাবঞ্চিত পরিবারের সদস্যদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে স্বাস্থ্য-সেবা /রোগী সেবা ক্লিনিক স্থাপন করা। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন ক্রমে বৃদ্ধ ও পক্ষাঘাতগ্রস্ত রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা। ভেক্সিনেশন প্রোগ্রাম, মা ও শিশু স্বাস্থ্য কর্মসূচি গ্রহণ করা, চক্ষু, ডায়াবেটিক, ব্লাড প্রেসার ও নিঃসস্তান দম্পতীদের স্বাস্থ্য পরীক্ষা ও চিকিৎসার ব্যবস্থা করা।

এইচআইভি /এইডস রোগ নিরূপণ এবং এর ভয়াবহতা ও প্রতিরোধ সম্পর্কে জনগণকে সচেতন করা। স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদনক্রমে যে কোনো ধরনের স্বাস্থ্যসেবা, অন্ধ অসহায় রোগীদের চিকিৎসা প্রদানের জন্য চক্ষু শিবির পরিচালনা করা ও অন্ধকল্যাণ চক্ষু হাসপাতাল করা এবং দাতব্য চিকিৎসালয় স্থাপন করা। আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উন্নয়নকল্পে দেশী-বিদেশী চিকিৎসকদের সমন্বয়ে সেমিনার ও কর্মশালার আয়োজন করা।

০৫) পরিবার-পরিকল্পনা পদ্ধতি গ্রহণের মাধ্যমে জন্মহার হ্রাস করে সুখী পরিবার গঠনে অত্র অঞ্চলের জনগণকে উদ্বুদ্ধ করা।

০৬) স্বল্প আয়ভোগী মহিলাদের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে কর্মজীবি হোস্টেল এবং তাদের শিশুদের জন্য ডে-কেয়ার সেন্টার স্থাপন করা।

০৭) প্রাকৃতিক দূর্যোগে সাধ্যমতো আত্মনিয়োগ ও ত্রাণ সামগ্রী বিতরণ এবং সংস্থার কাজে কোনো প্রতিনিধি দূর্ঘটনায় পতিত হলে সংস্থার পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

০৮) ক্ষুদ্র কুটির শিল্প, পোল্ট্রি ফার্ম, ডেইরী ফার্ম, মৎস্য-খামার স্থাপন পূর্বক অর্থনৈতিক স্বচ্ছলতা আনয়নের জন্য প্রকল্প গড়ে তোলা।

০৯) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে প্রবাসী বাংলাদেশী হোটেল রেস্টুরেন্ট ও দেশের পর্যটন শিল্প সহ ছোট, বড় ও মাঝারি হোটেল রেস্টুরেন্টে কর্মসংস্থানের লক্ষ্যে যুবক-যুবতীদের ক্যাটারিং প্রশিক্ষণ দান করা এবং দক্ষ জনশক্তি গড়ে তুলতে সরকারকে সহযোগিতা করা।

১০) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে সংস্থার নিজস্ব তহবিল গঠনের লক্ষ্যে দেশ ও বিদেশের যে কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান ও দাতা সংস্থার সাথে যোগাযোগ স্থাপন ও তহবিল সংগ্রহ করা।

১১) বিভিন্ন ক্ষেত্রে জ্ঞান বৃদ্ধি-কল্পে দেশী-বিদেশী জাতীয় ও আর্ন্তজাতিক বিষয়ক পত্র-পত্রিকা, ম্যাগাজিন, জার্নাল ও পুস্তকের সমাহার ঘটিয়ে ভ্রাম্যমান ও স্থায়ী উন্নত লাইব্রেরী পরিচালনা করা।

১২) দরিদ্র, অসহায় পল্লীর জনগণকে আনুষ্ঠানিক শিক্ষা প্রদান করা।

১৩) মানবাধিকার প্রতিষ্ঠায় সুনির্দিষ্ট কার্যক্রম গ্রহণ ও আইনগত সহায়তা করা।

১৪) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সেবাদানকারী প্রতিষ্ঠান, দেশী-বিদেশী দাতা সংস্থার নিকট থেকে সমাজের উন্নয়নের জন্য সাহায্য, সহায়তা, অনুদান ও ঋণ সংগ্রহ করে দারিদ্র বিমোচনের লক্ষ্যে স্বনির্ভর কর্মসূচি প্রণয়ন করে স্বাবলম্বী পরিবার ও সমাজ গঠনে প্রকল্পের মূল লক্ষ্য এবং উদ্দেশ্যকে বাস্তবায়ন করা।

১৫) মাদক ও ধূমপান বিরোধী বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা।

১৬) একই উদ্দেশ্যে নিবেদিত দেশীয় এবং আন্তর্জাতিক সংস্থার সাথে যোগাযোগ সহযোগিতা এবং কার্যক্রমের সেতুবন্ধন গড়ে তোলা।

১৮) জাতীয় এবং আন্তর্জাতিক বিশেষ বিশেষ দিবস পালন করা।

১৯) আর্সেনিক দূষণ চিহ্নিত করণ, চিকিৎসা ও প্রতিরোধের ব্যবস্থা করা।

২০) বস্তি ও গ্রামের গরীব ও শ্রমজীবি শিশু কিশোরদের ফাঁকে ফাঁকে শিফট ভিত্তিক শিক্ষা কার্যক্রম ও কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ শ্রমিক ও স্বনির্ভর নাগরিক হিসেবে তাদের রূপান্তর করা।

২১) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে বয়স্ক ও শারিরীকভাবে অক্ষম এবং মানসিক প্রতিবন্ধীদের জন্য পূনর্বাসন কেন্দ্র স্থাপন করা সহ শিশু কেন্দ্র স্থাপন করা।

২২) বিভিন্ন ধরনের পেশা ভিত্তিক শিক্ষা, নিরক্ষরতা দূরীকরণের জন্য প্রাপ্ত বয়স্কদের নৈশ বিদ্যালয় স্থাপনসহ নারী শিক্ষা ও বৃত্তি মূলক শিক্ষা ব্যবস্থা গ্রহণ কল্পে বিশেষ সাংগঠনিক কার্যক্রম ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করা।

২৩) সামাজিক ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে মসজিদ, মাদ্রাসা ও মন্দির ইত্যাদি স্থ’াপন করা।

২৪) দরিদ্র কৃষকদের মধ্যে উন্নত প্রযুক্তির সার, বীজ এবং কৃষি যন্ত্রপাতি ন্যায্যমূল্যে সরবরাহ করা।

২৫) সংস্থার লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য যোগ্যতা সম্পন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে সরাসরি জরিপ, তথ্য সংগ্রহ, মূল্যায়ন, নির্দিষ্ট লক্ষ্য ও পরিকল্পনার সম্ভাব্যতা যাচাই পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ কার্যকরী করার ব্যবস্থা গ্রহণ করা।
২৬) সামাজিক অন্ধত্ব, গোঁড়ামি, কুসংস্কার, নির্যাতন এবং অপসংস্কৃতির বিরুদ্ধে সামাজিক সচেতনতামূলক কার্যক্রম ও অনুষ্ঠানাদির মাধ্যমে বিষয়গুলোর বাস্তব প্রতিচ্ছবি জনসম্মুখে তুলে ধরা।

২৭) পরিবেশের ভারসাম্য রক্ষায় সক্রিয় ভূমিকা পালন, বৃক্ষ রোপন, বনায়ন কর্মসূচি গ্রহণ ও ঔষধি গাছ লাগানো সহ পরিবেশগত ভারসাম্য ফিরিয়ে আনার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করা।

২৮) প্রযুক্তি উন্নয়নকল্পে গ্রামাঞ্চলে বিভিন্ন ধরনের আয়-বৃদ্ধির লক্ষ্যে উৎপাদন বৃদ্ধি মূলক প্রশিক্ষণ প্রদান করা এবং উৎপাদিত পণ্যাদি ক্রয়-বিক্রয় করে তহবিল গঠন পূর্বক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।

২৯) নির্যাতিত, অবহেলিত শিশুদের আইনগত, সামাজিক অধিকার এবং তাদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা ও শিক্ষা উপকরণ সরবরাহ করা।

৩০) সমাজের অবহেলিত যৌনকর্মী ও ছিন্নমূল জনগোষ্ঠীর মানবাধিকার, সামাজিক অধিকার, নিরাপত্তা ও সর্বপ্রকার মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কর্মসূচি গ্রহণ ও তাদের সহযোগিতা প্রদান করা।

৩১) বেকার, ভবঘুরে, হতাশাগ্রস্ত, বিপথগামী যুবক ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে সকল প্রকার সাহায্য ও সহযোগিতা দান করা।

৩২) দরিদ্র জনগোষ্ঠীকে প্রচলিত আইন সম্পর্কে অবহিত করা ও তাদের আইনগত সহায়তা প্রদান করা।

৩৩) প্রাথমিক ও গণশিক্ষা কর্মসূচির মাধ্যমে নিরক্ষতার অভিশাপ থেকে সুবিধাবঞ্চিত অবহেলিত জনগণকে সচেতন করে তাদের সার্বিক সহযোগিতা করা।

৩৪) সংস্থার কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনার জন্য চিকিৎসা বিশেষজ্ঞ, কারিগরি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান ও প্রয়োজনীয় দক্ষ কর্মী নিয়োগ করা।

৩৫) প্রতিবন্ধীদের শিক্ষা, চিকিৎসা, রোগ ও সামাজিক পূনর্বাসন তথা সার্বিক কল্যাণের স্বার্থে স্বল্প ও দীর্ঘমেয়াদী কর্মসূচি গ্রহণ করা।

৩৬) সমাজের অনগ্রসর নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠি/ উপজাতি /সংখ্যালঘুদের কল্যাণে বিভিন্ন কর্মসূচি গ্রহণ, শিক্ষা, নারী অধিকার এবং সু-শাসন ও মানবাধিকার সম্বন্ধে তাদের সচেতন করে তোলা।

৩৭) স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা বৃদ্ধি সম্পর্কে সুবিধাবঞ্চিত /অবহেলিত জনসাধারণকে সচেতন করার নিমিত্তে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা।
৩৮) সুবিধাবঞ্চিত /অবহেলিত জনগণকে স্যানিটেশন, নিরাপদ পানি ও আর্সেনিকের ভয়াবহতা সম্পর্কে সচেতন করে তোলা এবং আর্সেনিক দূষণ মুক্ত খাবার পানি সরবরাহ ও স্যানিটেশনের ব্যবস্থা করা।

৩৯) বিদ্যুৎ সংকট ও ঘাটতি জনিত সমস্যায় দেশ আজ সীমাহীন সমস্যায় জর্জরিত। পল্লী এলাকার জন গোষ্ঠীকে হাতের নাগালে পাওয়া কাঁচামাল ব্যবহার করে ‘‘বায়োগ্যাস” প্রকল্পের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন সম্পর্কে উৎসাহীত করা, এলাকা ভিত্তিক সম্ভাব্যতা বিচারের নিরিখে প্রযুক্তি প্রশিক্ষণ প্রদান করা এবং ‘‘সোলার এনার্জি” প্রকল্পের কর্মসূচি গ্রহণ করা।

৪০) সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে সুবিধা বঞ্চিত ও দরিদ্র জনগোষ্ঠীর আয়-বৃদ্ধিমূলক কর্মকান্ডে সহায়তা দানের জন্য ক্ষুদ্র ঋণ ও সঞ্চয় কর্মসূচি গ্রহণ করা।

৪১) সংগঠনের যে কোনো ধরণের কর্মসূচি গ্রহণ করার প্রাক্কালে সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন অত্যাবশ্যক হিসেবে বিবেচ্য এবং অবশ্য তা পালনীয় হতে হবে। যে কোন কর্মসূচি বাস্তবায়নের পূর্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে কর্মসূচি বাস্তÍবায়ন করতে হবে।

৪২) উপরোক্ত লক্ষ্য ও উদ্দেশ্য ছাড়া সংস্থার নির্বাহী পরিষদ প্রয়োজনে সংস্থার সার্বিক উন্নতিকল্পে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে আরোও যুগোপযোগী বিভিন্ন কর্মসূচী প্রণয়ন করে তা বাস্তবায়ন করতে পারবে।

৪৩) সমাজে অতি দরিদ্র, বিধবা, স্বামী পরিত্যক্তা, তালাকপ্রাপ্তা নারীদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা যাবে।

৪৪) কর্মজীবি ল্যাকটেটিং মাদার, দরিদ্র মায়ের মাতৃত্বকালীনভাতা ও ভিজিডি প্রদানে সহায়তা করা এবং তাদের সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা।

৪৫) সুবিধাবঞ্চিত এলাকার কিশোর-কিশোরী ও মায়েদের যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা এবং অধিকার সম্পর্কে সচেতন করা। এবং উপরোক্ত বিষয়ে তাদের জীবন দক্ষতা বৃদ্ধি করা।